..:: বিজ্ঞাপন ::..

বিলোনীয়া, ২৯ জুন।। উদ্যান ও ভূমি সংরক্ষণ দপ্তরের উদ্যোগে চলতি অর্থবর্ষে বিলোনীয়া মহকুমার অন্তর্গত বিভিন্ন ব্লক এলাকায় উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করা হয়। এই কর্মসূচীতে ২০০ হেক্টর জমি তরমুজ চাষের আওতায় আনা হয়। এক্ষেত্রে চাষীদের বিনামূল্যে তরমুজ বীজ দেওয়া হয়। পাশাপাশি ৯০ হেক্টর জমিতে সব্জি চাষ সম্প্রসারণের লক্ষ্যে কৃষকদেরকে বিভিন্ন ধরণের বীজ বিতরণ করা হয় এবং ভর্তূকী মূল্যে ১০০ জন কৃষককে পাওয়ারটিলার বিতরণ করা হয়।

কমলপুর, ১৫ জুলাই।। বন দপ্তরের উদ্যোগে সালেমা রেঞ্জ এলাকার ৪০ হেক্টর ভূমিতে বনায়ণ করার কাজ চলছে। রেঞ্জের ডাববাড়ি, কাটালুৎমা, আশাপূর্ণ রোয়াজা পাড়া, মধুছড়া ও রাইসিং পাড়ায় যৌথ বনায়ণ পরিচালন কমিটির মাধ্যমে জাতীয় বনায়ণ প্রকল্পে ১৫ হেক্টরে বাঁশ, ১০ হেক্টরে মিশ্র ও ১৫ হেক্টরে এ এন আর প্রজাতির বনায়ণের কাজ চলছে। প্রতি হেক্টর বাগান তৈরীর জন্য ৮৪৭৭ টাকা করে মোট ৩ লক্ষ ৩৯ হাজার ৭০ টাকা ব্যয় হবে।

বিস্তারিত পড়ুন...

মোহনপুর, ১৮ জুন।। মোহনপুর ব্লকের মোহিনীপুর পঞ্চায়েতে ত্রয়োদশ অর্থ কমিশন এবং পঞ্চায়েত উন্নয়ন তহবিলের বরাদ্দ অর্থে ২০০ জন কৃষককে কৃষি সরঞ্জাম, ৬১টি পরিবারকে ছাগল পালনে, ৩ জন মাছ চাষীকে কনিজাল এবং ২ জন বেকার যুবতীকে সেলাই মেশিন দেওয়া হয়েছে। এতে ব্যয় হয়েছে ১ লক্ষ ৬১ হাজার টাকা। এছাড়া পরিশ্রুত পানীয় জলের জন্য ১১৬টি পরিবারকে জলের ফিল্টার বিতরণ, ৪৪টি টিউবওয়েল এবং ২৫টি ও এইচ পি মেরামত বাবদ ব্যয় হয়েছে ৩ লক্ষ ৮৯ হাজার টাকা। চাষাবাদের সুবিধার্থে সেচের নালা সংস্কার এবং ২টি অঙ্গনওয়াড়ী কেন্দ্রের গৃহ সংস্কার সহ অন্যান্য কাজে ব্যয় হয়েছে ৩৫ হাজার টাকা। সংশ্লিষ্ট গ্রাম পঞ্চায়েত কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।