আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য ও পরম্পরাই হচ্ছে দেশের মূল শক্তি : উপমুখ্যমন্ত্রী
আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য ও পরম্পরাই হচ্ছে দেশের মূল শক্তি : উপমুখ্যমন্ত্রী

আগরতলা, ২৭ আগষ্ট।। কোনও দেশকে লুন্ঠন করার জন্য, সাম্রাজ্য বিস্তার করার জন্য ভারত যুদ্ধ করেনি। ভারত যুদ্ধ করেছে মার্তৃভূমি রক্ষার জন্য, ন্যায় প্রতিষ্ঠার জন্য। এর উদাহরণ রামায়ণ, মহাভারত। আমাদের দেশকে যদি জগৎ সভায় শ্রেষ্ঠ আসনে প্রতিষ্ঠিত করতে হয় তবে ভারতের নিজস্ব সংস্কৃতি, মূল্যবোধ ফিরিয়ে আনতে হবে। আজ সন্ধ্যায় সুকান্ত একাডেমিতে সংস্কার ভারতী আয়োজিত জন্মাষ্টমী উৎসবের উদ্বোধন করে উপমুখ্যমন্ত্রী যীষ্ণু দেববর্মা একথা বলেন।

উপমুখ্যমন্ত্রী বলেন, বিভিন্ন ইতিহাস বইয়ে প্রাচীনকাল থেকে বিভিন্ন যুদ্ধে ভারতের পরাজয়ের কথাই প্রাধান্য দেওয়া হয়েছে। এটাই ভারতের ইতিহাস নয়। ভারত কখনও অন্য দেশকে লুন্ঠন করার জন্য সাম্রাজ্য বিস্তারের জন্য যুদ্ধ করেনি।প্রয়োজনে যুদ্ধ করেছে ন্যায় স্থাপনের জন্য। প্রসঙ্গক্রমে তিনি বলেন, আমরা সব সময়ই বলি আমরা রাষ্ট্রপন্থী। রাষ্ট্রের গরিমা বাড়াতে হবে। বর্তমানে ভারতে একটি রাষ্ট্রবাদী সরকার রয়েছে। আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য ও পরম্পরাই দেশের মূল শক্তি। তিনি বলেন, দীর্ঘ বছর ভারত পরাধীন থাকলেও আমাদের প্রাণ, আত্মা, সংস্কৃতি, ঐতিহ্য সব সময়ই স্বাধীন ছিলো। তিনি বলেন, আমাদের মূল্যবোধ, সংস্কৃতি, ঐতিহ্য বিষয়ে ছাত্র-ছাত্রীদের জানা উচিত। তাদের কাছে এই বিষয়গুলি পৌঁছে দিতে হবে।

বক্তব্য রাখতে গিয়ে অনুষ্ঠানের বিশেষ অতিথি তথ্য ও সংস্কৃতি দপ্তরের অধিকর্তা রতন বিশ্বাস বলেন, রাজ্যের ঐতিহ্যময় সংস্কৃতির প্রসারে রাজ্য সরকার কাজ করছে। একইভাবে সংস্কার ভারতী যে কাজ করছে তা প্রশংসনীয়। তিনি সংস্কার ভারতীর সাফল্য কামনা করেন। উদ্বোধনী অনুষ্ঠানের পর আয়োজিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শিশুদের নিয়ে বিভিন্ন বিষয়ে আয়োজিত প্রতিযোগিতার পুরস্কার বিতরণ।

আরো পড়ুন

Advertisement