আরও ১৭ বি এস এফ জওয়ান সংক্রমিত : রাজ্যে অ্যাক্টিভ কেসের সংখ্যা বেড়ে ১৩২
আরও ১৭ বি এস এফ জওয়ান সংক্রমিত : রাজ্যে অ্যাক্টিভ কেসের সংখ্যা বেড়ে ১৩২

আগরতলা, ৯ মে।। রাজ্যে আজ আরও ১৭ জন করোনা ভাইরাস সংক্রমণে আক্রান্ত হয়েছেন। করোনা সংক্রমিত সকলেই বি এস এফ ৮৬ নম্বর ব্যাটেলিয়ানের জওয়ান। বর্তমানে রাজ্যে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১৩২ জন। এছাড়াও স্থানান্তরিত করা হয়েছে ২ জনকে এবং ২ জন রোগ সারিয়ে সুস্থ হয়েছেন বলে ট্যুইট করে জানিয়েছেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।  

এদিকে আজ মহাকরণে সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী রতন লাল নাথ বলেন,  করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসার ক্ষেত্রে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সংশোধিত নতুন নির্দেশিকা জারি করেছে। সেক্ষেত্রে সংক্রমিত রোগীদের তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। মাইল্ড এবং ভেরি মাইল্ড রোগীদের কোভিড কেয়ার ফেসিলিটি বা কোভিড কেয়ার সেন্টারে রাখা হবে। সেখানে নিয়মিত তাদের শরীরের তাপমাত্রা এবং পালস পরীক্ষা করা হবে। পরপর তিনদিন জ্বর না থাকলে ১০দিন পর তাদের কোভিড কেয়ার ফেসিলিটি বা সেন্টার থেকে ছেড়ে দেওয়া হবে। এক্ষেত্রে তাদের আর টেস্টের প্রয়োজন নেই। এরপর আরও ৭দিন তাদের হোম আইসোলেশনে থাকতে হবে চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী। মডারেট কেইসের রোগী অর্থাৎ যাদের শরীরের অক্সিজেন গ্রহণের মাত্রা ৯৫ শতাংশের কম সেক্ষেত্রে অক্সিজেনযুক্ত কোভিড হেলথ সেন্টারে রেখে চিকিৎসা করা হবে। আর অতিমাত্রিক উপসর্গযুক্ত সংক্রমিত রোগীদের ডেডিকেটেড কোভিড হসপিটালে চিকিৎসা করা হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, মাইল্ড এবং ভেরি মাইল্ড সংক্রামিত রোগীদের ক্ষেত্রে কেন্দ্রীয় গাইডলাইনে দ্বিতীয়বার টেস্টের প্রয়োজনীয়তার কথা না বললেও রাজ্য সরকার সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তাদেরও পরীক্ষার ব্যবস্থা করবে। শিক্ষামন্ত্রী আরও জানান, সরকার রাজ্যের সাত জেলায় ১০ শয্যাবিশিষ্ট একটি করে কোভিড কেয়ার সেন্টার খোলার উদ্যোগ নিয়েছে। 

আরো পড়ুন

FACEBOOK

Advertisement