কেন্দ্রীয় সরকারের আর্থিক প্যাকেজ প্রসঙ্গে উপমুখ্যমন্ত্রী
কেন্দ্রীয় সরকারের আর্থিক প্যাকেজ প্রসঙ্গে উপমুখ্যমন্ত্রী

আগরতলা, ১৪ মে।। আত্মনির্ভর ভারত গড়তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন। গ্রাম স্বনির্ভর হলে আত্মনির্ভর ভারত গড়ে উঠবে। প্রধানমন্ত্রী ঘোষিত আর্থিক প্যাকেজের বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে অর্থমন্ত্রী তথা উপমুখ্যমন্ত্রী যীষ্ণু দেববর্মা একথা বলেন।

উপমুখ্যমন্ত্রী বলেন, করোনা ভাইরাস সংক্রমণ, মহামারী এবং দেশব্যাপী লকডাউনের পরিপ্রেক্ষিতে বিরোধী দল সহ অনেকেই আর্থিক প্যাকেজের কথা বলেছিলেন। তারা যে আর্থিক প্যাকেজের দাবি করেছিলেন প্রধানমন্ত্রী তার দ্বিগুণ প্যাকেজের কথা ঘোষণা করেছেন। প্যাকেজের মূল বিষয়বস্তু হলো স্বনির্ভরতা। স্থানীয় উৎপাদনে উৎসাহিত করা, পণ্যের বাজার তৈরী করা এবং বাজারজাত করা। তাতে প্রতিটি রাজ্য আর্থিক দিক দিয়ে স্বনির্ভর হবে। আমাদের রাজ্যেও স্থানীয় উৎপাদন বাজারজাত করতে পারলে গ্রামের মানুষের আয় বাড়বে। রাজ্যও স্বনির্ভর হবে। আমাদের রাজ্যের অর্থনীতিতে কৃষি এবং পশুপালনেরও বিরাট ভূমিকা রয়েছে। এই দুটো ক্ষেত্রেরও উন্নতি করতে হবে।

উপমুখ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণার পর অর্থমন্ত্রী নির্মলা সিতারমন প্যাকেজের বিষয়ে বিস্তারিত বলেছেন। দেশের জিডিপি বৃদ্ধির ক্ষেত্রে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের (এম এস এম ই) বিরাট ভূমিকা রয়েছে। তথ্য দিয়ে উপমুখ্যমন্ত্রী বলেন, কয়েক বছর আগে একটি সমীক্ষায় দেখা গেছে দেশের জিডিপি-তে এই ক্ষেত্রটির সার্ভিস সেক্টরে কন্ট্রিবিউশন ২৪.৬৩ শতাংশ। ম্যানুফ্যাকচারিং ক্ষেত্রের কন্ট্রিবিউশন ৬.১১ শতাংশ। এম এস এম ই দেশে ১১.১০ কোটি কর্মসংস্থান সৃষ্টি করে। তিনি বলেন, দেশের অর্থনৈতিক কর্মকান্ড বাড়াতে হলে এম এস এম ই-এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এম এস এম ই কে উৎসাহিত করতে যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে তা খুবই সময়োপযোগী। এর আগে গরীব কল্যাণ যোজনায় স্বসহায়ক দলের উপর জোর দেওয়া হয়েছে। 

আরো পড়ুন

FACEBOOK

Advertisement