আমফানের দুর্দশা দেখার পর ১০০০ কোটি টাকার আর্থিক সাহায্য ঘোষণা প্রধানমন্ত্রীর
আমফানের দুর্দশা দেখার পর ১০০০ কোটি টাকার আর্থিক সাহায্য ঘোষণা প্রধানমন্ত্রীর

ওয়েব ডেস্ক, ২২ মে।। আমফানের দুর্দশা দেখার পর ১০০০ কোটি টাকার আর্থিক সাহায্য ঘোষণা প্রধানমন্ত্রীর, সাইক্লোন আমফানে পশ্চিমবঙ্গ এবং ওড়িশার ক্ষতিগ্রস্ত এলাকা আকাশপথে ঘুরে দেখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২৮৩ বছরে সাইক্লোনে সবচেয়ে ক্ষতি করেছে আমফান, এখনও পর্যন্ত  পশ্চিমবঙ্গে মোট ৮০ জনের মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে রাজ্যের পক্ষ থেকে। রাজ্যে আকাশপথে নজরদারিতে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন রাজ্যপাল জগদ্বীপ ধনকরও। বুধবার রাজ্যের বিভিন্নপ্রান্তে তাণ্ডব চালায় সাইক্লোন আমফান। ধ্বংসলীলা চালিয়ে হাজার হাজার ঘরবাড়ি উপড়ে ফেলা থেকে শুরু করে বিদ্যুৎ এর খুঁটি, গাছ ভেঙে পড়ে। করোনা ভাইরাস অতিমারী ছড়িয়ে পড়ার পর দেশে লকডাউন জারি হওয়ার পর থেকে গত তিনমাসে এই প্রথমবার দিল্লির বাইরে সফরে প্রধানমন্ত্রী মোদি

শুক্রবার সকাল ১১ টার আগে বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে গিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল জগদীপ ধনকর। প্রত্যেকের মুখেই দেখা যায় মাস্ক। বুধবার রাজ্যের রাজধানী কলকাতা সহ বিভিন্ন অংশ দিয়ে ঝড় বয়ে গেছে। তার জেরে কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে রাজ্য। আজ আকাশ পথে সেই ধ্বংসস্তুপ নিজের চোখে দেখলেন প্রধানমন্ত্রী।  ২৯ ফেব্রুয়ারি প্রয়াগরাজ এবং চিত্রকূট গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেটাই ছিল তাঁর শেষ সফর। ৮৩ দিন পর, বাংলা ও ওড়িশা সফরে প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে রাজ্যে এসে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করতে অনুরোধ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যে প্রায় ১ লক্ষ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

বৃহস্পতিবার একাধিক ট্যুইটে প্রধানমন্ত্রী জানান, পুরো দেশ বাংলার সঙ্গে রয়েছে, এবং ক্ষতিগ্রস্তদের সাহায্যের ক্ষেত্রে কোনও কার্পণ্য করা হবে না। ট্যুইটে প্রধানমন্ত্রী লেখেন, “সাইক্লোন আম্ফানে বাংলায় ধ্বংসলীলা দেখলাম। এটা কঠিন সময়, পশ্চিমবঙ্গের প্রতি সহমর্মিতার সঙ্গে রয়েছে পুরো দেশ। রাজ্যের মানুষের দ্রুত সুস্থ হয়ে ওঠার কামনা করি। স্বাভাবিক পরিস্থিতি ফেরানোর চেষ্টা থাকবে”। 

দক্ষিণবঙ্গের ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখতে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যপাল জগদীপ ধনকর। কলকাতা ফেরার আগে, উত্তর ২৪ পরগনার বসিরহাটে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল জগদীপ ধনকর।

বাংলার পর, ওড়িশায় যান প্রধানমন্ত্রী মোদি। ওড়িশাতেও ব্যাপক ক্ষতি হয়েছে সাইক্লোনের তাণ্ডবে, ফলে সেখানে উপকূলবর্তী এলাকায় ব্যাহত বিদ্যুৎ, টেলিকম যোগাযোগ ব্যবস্থা। ওড়িশা সরকারের তরফে জানানো হয়েছে সে রাজ্যে ৪৪.৮ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত

 

 

আরো পড়ুন

FACEBOOK

Advertisement